ওরাকল-ওয়ালমার্টের হাত ধরে আমেরিকায় এবার টিকটক

টিকটকের সমস্ত আপডেট বন্ধ করেছিল আমেরিকা, কথা ছিল সম্ভবত নভেম্বর মাসের মাঝামাঝি থেকে টিকটক ডাউনলোড এবং ব্যবহার বন্ধ করে দেবে মার্কিন সরকার। কিন্তু সম্প্রতি মার্কিন সংস্থা ওরাকল এবং ওয়ালমার্টের হাত ধরে টিকটক আবার যুক্তরাষ্ট্রে বেঁচে ওঠার স্বপ্ন দেখছে। হোয়াইট হাউস এর মতে ওরাক্যাল এবং ওয়ালমার্টের সাথে টিকটকের চুক্তি হলে তাতে সায় দেবে মার্কিন প্রশাসন। তবে বেশ কিছু শর্ত রয়েছে হোয়াইট হাউজের।

টিকটক প্রস্তুতকারক সংস্থা বাইটডান্স কে মার্কিন মুলুক থেকে ব্যবসা গোটানোর নির্দেশ দিয়েছিল হোয়াইট হাউস। তারপর বাইটডান্স, বেশকিছু মার্কিন সংস্থার মুখাপেক্ষী হয় সেদেশের ব্যবসা চালানোর জন্য। ওরাক্যাল এবং ওয়ালমার্টের সাথে বাইটডান্সের চুক্তি এখনো না হলেও তাতে সায় দিয়েছে মার্কিন সরকার।

প্রস্তাবিত চুক্তি অনুযায়ী চীনের টিকটকের কোন অংশই থাকবে না আমেরিকায় ব্যবসা চালানোর ক্ষেত্রে। একটি নতুন সংস্থার টিকটক গ্লোবাল নামে তৈরি করা হবে, যার হেডকোয়ার্টার্স হবে সম্ভবত টেক্সাসে এবং সেখান থেকে ওরাকল ওয়ালমার্টের ছত্রছায়ায় তারা গোটা আমেরিকাজুড়ে ব্যবসা করবে। এক্ষেত্রে কোনো রকম কাস্টমার ডেটা চীনের দ্বারা চুরি করার ভয় থাকবে না। প্রসঙ্গত টিকটক ব্যবহারকারীদের নিজস্ব তথ্য হ্যাক করার অভিযোগ উঠেছিল টিকটকের বিরুদ্ধে। তবে টিকটক কে পুনরুজ্জীবিত করা হলেও উইচ্যাট এই তালিকায় থাকছে না। আজ রাত থেকেই বন্ধ করা হচ্ছে উইচ্যাটকে।

Leave a Comment