হাসপাতালে করোনা রোগীদের মোবাইল ব্যবহার করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার

হাসপাতালে করোনা রোগীদের মোবাইল ব্যবহার করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার

হাসপাতালে করোনা রোগীরা মোবাইল ব্যবহার করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিবেদন, এতদিন বহু হাসপাতালে রোগীরা মোবাইল ব্যবহার করতে পারছিলেন না। কিন্তু এবার হাসপাতালে করোনা রোগীদের মোবাইল ব্যবহার করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার।করোনা রোগীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। রোগীরা যাতে তাঁদের পরিজনদের সঙ্গে কথা বলতে পারেন। পরিবারের সদস্যরা যাতে রোগীদের সঙ্গে কথা বলতে পারেন, যোগাযোগ রাখার মাধ্যম হিসেবে স্মার্টফোন বা ট্যবলেট ব্যবহারের প্রয়োজন বলে মনে করেছেন সরকার।

পরিজনদের সঙ্গে রোগীর যোগাযোগ থাকলে রোগীর একাকিত্ব অনেকটা কেটে যাবে। দেখা গিয়েছে, হাসপাতালে ভর্তি বহু করোনা রোগীরা একাকিত্বের কারণে মানসিক সমস্যার মুখে পড়ছেন। আইসোলেশনে যেসকল রোগী রয়েছেন, তাঁরা নার্সের মুখও দেখতে পারেন না। কারণ নার্স, ডাক্তার সকলে পিপিই কিট পরে থাকেন। এরফলে অনেকেই মানসিক দিকে ভেঙে পড়ছেন আর তা আরও রোগীদের অসুস্থ করে তুলছে। অনেক রাজ্যেই এবং অনেক হাসপাতালেই রোগীদের কাছে মোবাইল ফোন রাখার নিয়ম নেই, তাই করোনা রোগীদের কথা মাথায় রেখে তাদের কাছে ফোন থাকার অনুমতি দিল সরকার।

উল্লেখ্য দেশে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ১৮ লাখ। তবে সেইসঙ্গে ২৪ ঘণ্টায় সুস্থও হয়েছেন ৪০ হাজারের বেশি মানুষ। অর্থাৎ মোট সুস্থ মানুষের সংখ্যা এই মুহূর্তে প্রায় ১২ লাখ। ভারতে সুস্থতার হার এই মুহূর্তে ৬৫ শতাংশের বেশি।

Leave a Comment