কোভিড ১৯ এ বাইরের খাওয়ার, উচিৎ না অনুচিত?

কয়েকদিন আগে দিল্লীর এক ডেলিভারি বয় এর করোনা ধরা পড়ায় আমাদের মনে প্রায় একটা প্রশ্ন ঘোরাফেরা করছে যে এই সময়ে বাইরে থেকে খাওয়ার আনিয়ে খাওয়া উচিৎ কি উচিৎ নয়? দিল্লীর ওই ডেলিভারি বয় জানিয়েছেন যে তিনি প্রায় ৭০ টি বাড়িতে ডেলিভারি করেছেন। এরপরে ওই ব্যাক্তিকে সেলফ কোয়ারাইন্টাইন এ থাকার নির্দেশ দেওয়া হয়।

যদিও রেস্তোরা গুলো জানিয়েছে যে তাদের পক্ষ থেকে সমস্ত রকমের স্বাস্থ্যবিধি মেনে চলা হয়। যেমন রেস্তোরা গুলি তে ডেলিভারি বয়ের শারীরিক উষ্ণতা মাপা হয়, খাওয়ার নেওয়ার আগে তাদের হাত স্যানিটাইজ করানো হয় এবং কিছু রেস্তোরাঁ তে এখন সরাসরি হাতে হাতে ডেলিভারি দেওয়ার প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে যিনি ডেলিভারি দিতে এসেছেন তিনি প্যাকেট টি আপনার হাতে না দিয়ে একটি পরিষ্কার জায়গায় রেখে দেন।

এখোন প্রশ্ন হোল বাইরের খাওয়ার খাবেন না খাবেন না?

এখানে কিছু তথ্য সবার জেনে রাখা উচিৎ। প্রথমত, করোনা ভাইরাস নিজে কখনোই খাবারের মাধ্যমে ছড়ায় না। এটি একটি শ্বসনতন্ত্রের ভাইরাস যা আপনার শ্বসনতন্ত্র কে আক্রমণ করে। আর কোনো ভাবে আপনি যদি ভাইরাস যুক্ত খাওয়ার খেয়েও ফেলেন, আমাদের শরীরের পাচক তন্ত্র এবং পাচক রস (অ্যাসিড) তা নষ্ট করে ফেলে।

এছাড়াও কয়েকটি বড় স্বাস্থ্য সংস্থা নির্দেশিকা দিয়েছে যে খাওয়ার রান্না হওয়ার পরে খাওয়ারের মাধ্যমে বা প্যাকেটের মাধ্যমে ভাইরাস সংক্রমিত হওয়ার পরিমান অনেকটাই কমে যায়।

যদিও বিভিন্ন ডাক্তার ঘরের তৈরি খাওয়ারের দিকেই বেশি নজর দিতে বলেছেন কারণ তা সম্পূর্ণ ভাবে শুদ্ধ করে খাওয়া হয় এবং এতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে যা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ।

বাইরে থেকে খাওয়ার আনলে, ডেলিভারি বয় কে বলুন আপনার হাতে না দিয়ে কোনো জীবাণু মুক্ত স্থানে তা রেখে দিতে। বাইরের প্যাকেট টি ফেলে দিয়ে সাথে সাথে ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। খাওয়ার নিজের বাড়ির পাত্রে রেখে খান, পারলে গরম করে নিন। স্যানিটাইজেশান এর নির্দেশিকা মেনে চলুন। সর্বোপরি সুস্থ থাকুন।

Leave a Comment