চিকিৎসাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল কেরল

চিকিৎসাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য রাষ্ট্রসংঘের পুরস্কার পেল কেরল

নিজস্ব প্রতিবেদন, কেরলের মুকুটে যুক্ত হল আরও একটি রঙিন পালক।বৃহস্পতিবার ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস অ‍্যাধনম ঘেব্রেয়েসাস অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কিত এই বছরের জাতিসংঘ ইন্টারজেন্সি টাস্ক ফোর্স (UNIATF) পুরস্কারটি কেরলের জন্য ঘোষণা করেছেন।চিকিৎসা ক্ষেত্রে বহুদিনই সাফল্যের মুকুট রয়ে গিয়েছে কেরলের মাথায়।অ-সংক্রামক রোগ নিয়ন্ত্রণে অসামান্য অবদান রয়েছে কেরলের।কেরল-সহ বিশ্বের সাতটি অঞ্চলকে চিকিৎসার জন্য এই বিশেষ পুরস্কার প্রদান করা হয়েছে।

রাজ‍্য সরকারের তরফ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে এই পুরস্কারটি কেরলের লাইফস্টাইল রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থার এবং রাজ‍্যের একটি বড় অংশের মানুষ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়েছেন, তার স্বীকৃতি। রাজ‍্যের অত‍্যাধুনিক ফুসফুসের রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি, ক‍্যান্সার ও পক্ষাঘাত রোগের চিকিৎসা পরিষেবা এই সমস্ত কিছু বিবেচনা করে এই পুরস্কার দেওয়া হয়েছে।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা বলেন, চিকিৎসার জন্য কেরল যে অক্লান্ত পরিশ্রম করে তা আরও একবার স্বীকৃতি পেল এই পুরস্কারের মাধ্যমে। কেরল-সহ বিশ্বের সাতটি অঞ্চলকে চিকিৎসার জন্য এই বিশেষ পুরস্কার প্রদান করা হয়েছে।কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা জানিয়েছেন, এই পুরস্কার স্বাস্থ্য খাতে কেরলের অক্লান্ত পরিশ্রমের স্বীকৃতি।এই প্রথমবার জাতিসংঘের এই পুরস্কার পেল কেরল। রাজ‍্যের এই কৃতিত্বের জন্য সকল স্বাস্থ্যকর্মীকে অভিনন্দন জানিয়েছেন কে কে শৈলজা।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা জানিয়েছেন, “আমাদের রাজ্য সরকার বহু কাল ধরে, বরাবরই চিকিৎসা ক্ষেত্রটিকে আলাদা গুরুত্বের সঙ্গে দেখে এসেছে। সাধারণ মানুষের সাধারণ রোগ-অসুখের জন্য হেলথ সেন্টার গড়াই হোক কিংবা বড়সড় ব্যাধির জন্য হাসপাতাল নির্মাণ। আমরা সবকিছুকেই গুরুত্বের সঙ্গে দেখেছি। সমস্ত পর্যায়ে এমনকী জীবনশৈলী বা লাইফস্টাইল থেকে যে সব রোগ হয় তার সমাধান নিয়েও আমরা আলাদাভাবে ভেবেছি। সাম্প্রতিক সময়ে কোভিড মহামারীতে মৃত্যুর হার কমানোর জন্য আমরা আলাদা করে চেষ্টা করেছিলাম। সেই কাজেও অনেকটাই সফল হতে পেরেছি।বহু মানুষ আক্রান্ত হয়েছেন ঠিকই কিন্তু সিংহভাগ মানুষ সুস্থ হয়ে ঘরে ফিরে যেতে পেরেছেন এটাও সত্যি।”

Leave a Comment