গ্যাসের দাম বাড়া নিয়ে আপাতত আর চিন্তা নেই

গ্যাসের দাম বাড়া নিয়ে আপাতত আর চিন্তা নেই

গ্যাসের দাম বাড়া নিয়ে আপাতত আর চিন্তা নেই

নিজস্ব প্রতিবেদন, আপাতত গ্যাসের দাম বাড়া নিয়ে চিন্তা করতে হবে না মধ্যবিত্তদের। সামনে মাস অর্থাৎ অক্টবরেও গ্যাসের দামে বদল হবে না। সেপ্টেম্বরে গ্যাসের যা দাম নির্ধারণ করা হয়েছিল সেই দামি অক্টোবর মাসেও চলবে। তবে শুধুমাত্র ১৯ কিলোগ্রাম গ্যাসের দাম বৃদ্ধি হতে দেখা দিয়েছে সরকারি তেল সংস্থা IOC এর ওয়েবসাইটে।যদিও এই মাসে প্রতি সিলিন্ডারে গ্রাহকরা কত টাকা ব্যাংক অ্যাকাউন্টে ভর্তুকি বাবদ পাবেন, তা নিয়ে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি কিছু জানায়নি। যার জেরে ধন্দ দেখা দিয়েছে।

দিল্লিতে এখন গ্যাসের দাম ১৪.২ কিলোগ্রাম ভর্তুকিযুক্ত ৫৯৪ টাকায় স্থির রয়েছে৷ তবে শুধু রাজধানীতে নয়, ভারতের অন্যান্য শহরে উপায়ে এই তেলের দাম অপরিবর্তিত রয়েছে। উল্লেখ্য, যে গত জুলাই মাসে ১৪ কিলোগ্রাম রান্নার গ্যাসের দাম ৪ টাকা বাড়ানো হয়েছিল৷ জুনে ১৪.২ কিলোগ্রাম ভর্তুকিহীন গ্যাসের দাম ১১.৫০ টাকা বেড়েছিল৷ মে মাসে অবশ্য দাম কমেছিল ১৬২.৫ টাকা৷তবে বর্তমানে, কলকাতায় ১৪. ২ কিলোগ্রাম ভর্তুকিযুক্ত গ্যাস সিলিন্ডারের দাম ৬২০.৫০ টাকা।এদিকে দিল্লিতে যার দাম ৫৯৪ টাকা৷ মুম্বইতে ভর্তুকিযুক্ত গ্যাস সিলিন্ডারের দাম ৫৯৪ টাকায় অপরিবর্তিত রয়েছে৷ ও চেন্নাইয়ে ১৪.২ কিলোগ্রাম সিলিন্ডারের দাম ৬১০ টাকা৷

বিদ্যুৎ উৎপাদন, সার তৈরি এবং গাড়ির CNG-র জন্য প্রাকৃতিক গ্যাস কাজে লাগে। সদ্য শেষ হওয়া সেপ্টেম্বর মাসে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে এর দাম ছিল ২.৩৯ মার্কিন ডলার। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের অন্তর্গত পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালিসিস সেল-এর (PPAC) গত বুধবারের নির্দেশিকা অনুসারে, ১ অক্টোবর মাসে প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটে প্রাকৃতিক গ্যাসের দাম ১.৭৯ মার্কিন ডলার হ্রাস করা হয়েছে। আগামী ছ’মাসের জন্য নয়া দর কার্যকর থাকবে।

Leave a Comment