ফের অসুস্থ কিম জং

ফের গুঞ্জন উঠল কিম জং এর অসুস্থতা নিয়ে, বেশ কয়েকদিন ধরেই উত্তর কোরিয়ার সর্বেসর্বা কিম জং কে নিয়ে চলছিল জল্পনা এই অবস্থায় দক্ষিণ কোরিয়ার এক সংবাদমাধ্যম দাবি করে কিম জং এখনো রয়েছেন কোমাতে। তার অনুপস্থিতিতে রাষ্ট্রের কার্যভার সামলাচ্ছেন তার বোন কিম ইউ জং।

দক্ষিণ কোরিয়ার প্রাক্তন আধিকারিক চ্যাং সঙ মিন দক্ষিণ কোরিয়ার একটি সংবাদ মাধ্যমে সম্প্রতি উপরোক্ত দাবিটি করেন তিনি বলেন ” আমার কাছে খবর আছে কিম জং উন এখন কোমায়, কিন্তু জীবনাবসান হয়নি তার”। তিনি আরো জানান “শুধুমাত্র শারীরিক অসুস্থতার কারণেই তার বোন এই মুহূর্তে রাষ্ট্রের কার্যভার সামলাচ্ছে, কিন্তু কোনরূপ ক্ষমতার হস্তান্তর হয়নি”।

ক্ষমতার দিক থেকে উত্তর কোরিয়াতে কিম জং উনের পর আসে তার বোন কিম ইয়ো জং। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসেসের প্রতিনিধিরা এই নিয়ে একটি বৈঠক করেন এবং গোয়েন্দা সূত্রের তরফেই সেই বৈঠকে জানানো হয় যে উত্তর কোরিয়াতে এখন রাষ্ট্র পরিচালনা করছেন কিম ইয়ো জং কিন্তু যদিও সর্বোচ্চ ক্ষমতার অধিকারী এখনো তার দাদা কিম জং উন।

রাজনৈতিক চাপানউতোর সম্পর্কিত কোন খবরই উত্তর কোরিয়া থেকে আসে না। তবে গত কয়েক মাস ধরে জনসমক্ষে কিমের অনুপস্থিতি, জল্পনা অনেক বাড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক মহলে। কিছুদিন আগে তার হৃদযন্ত্র অস্ত্রোপচার সফল না হওয়া এমনকি তার মৃত্যুর ফেক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। উত্তর কোরিয়ার প্রাক্তন প্রয়াত শাসক এবং কিম এর দাদু কিম টু সাং এর জন্মদিনেও তার অনুপস্থিতি এই জল্পনাকে তুঙ্গে নিয়ে গেছিলো। তবে উত্তর কোরিয়া এই নিয়ে খোলসা করে কোনোদিনই কোনো মন্তব্য করেনি।

Leave a Comment