গোড়ালি ফাটা সারিয়ে ফেলুন নিজেই

শীতকাল তো প্রায় এসেই গেলো। ইতিমধ্যেই শুষ্ক আবহাওয়া অনুভব করা যাচ্ছে। রাতের দিকে কুয়াশাচ্ছন্ন হচ্ছে আকাশ। আর শীতের হাত ধরেই তো আবার সর্দি, কাশি, শুষ্ক ত্বক, ঠোঁট ফাটা, পায়ের গোড়ালি ফাটা এসে জোটে। বাকি সমস্যা গুলো কম বেশি সারাবছরই আমরা ভোগ করি কিন্তু এই পা ফাটা শীতকালের এক অন্যতম প্রধান সমস্যা। হাঁটাহাঁটি বা কাজ করার সময় সেই ফাটা অংশে ধুলো বালি, নোংরা ঢুকে একেবারে বেহাল অবস্থা হয়ে পড়ে। তখন আমরা বাজার চলতি কিছু ক্রিম এনে লাগিয়ে নিই, কিন্তু এতে সাইড এফেক্ট অনেক বেশি। অবে জেনে নিন ঘরোয়া কিছু টোটকা পা কে শীতকালেও আকর্ষনীয় রাখার।

টিপস্ নং ১- ঘরে চাল ভিজিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর সেই ভেজা চাল কে বেটে ৩ চামচ ভিনিগার ও ২ চামচ মধু দিয়ে ঘন ঘন পেস্ট তৈরী করুন। হালকা গরম জলে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর ওই ভিজে পায়েই পেস্টটি লাগিয়ে নিন। তারপর আবার হালকা গরম জলেই ধুয়ে মুছে নিন। এরপর পারলে অলিভ অয়েল গরম করে হালকা ম্যাসাজ নিন। সপ্তাহে ২-৩ বার করে দেখুন আরাম পাবেন।

টিপস্ নং ২- একটি বড়ো পাত্রে ২ লিটার উষ্ণ গরম জল, তাতে ১ চামচ নুন, ১ টা গোটা পাতি লেবুর রস, ১ কাপ গোলাপ জল মিশিয়ে সেই জলে ১০-১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। তারপর পা ঘষে ঘষে ধুয়ে নিন। তারপর আবার একটি মিশ্রণ তৈরী করুন ১চামচ লেবুর রস, ১চামচ মধু, ১ চামচ গোলাপ জল দিয়ে। এই মিশ্রণ সারারাত পায়ে লাগিয়ে রেখে দিন, পরের দিন সকালে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার করলেই ফল পাবেন।

টিপস্ নং ৩- কলার টুকরোর সাথে নারকেল কুচি পেস্ট করে লাগালেও উপকার পাবেন।

টিপস্ নং ৪- বাইরে থেকে এসে হালকা গরম জলে শ্যাম্পু দিয়ে পা ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিলেও গোড়ালি ফাটা কমে যায়। এবং পায়ের ব্যাথারও উপশম হয়।

Leave a Comment